বাঙালির চিত্রকলা চর্চার ধারায় অবনীন্দ্রনাথ ঠাকুরের অবদান আলোচনা কর ?

 বাঙালির চিত্রকলা চর্চার ধারায় অবনীন্দ্রনাথ ঠাকুরের অবদান আলোচনা কর ?

অথবা
নব্য বঙ্গীয় চিত্ররীতির জনক কে ? তার চিত্রকলার পরিচয় দাও ?

শৈশব থেকেই সাংস্কৃতিক পরিমণ্ডল এবং চিত্রকলার আবহে বেড়ে ওঠা প্রিন্স দ্বারকানাথ ঠাকুরের প্রপৌত্র গুণেন্দ্রনাথ ঠাকুরের পুত্র অবনীন্দ্রনাথ ঠাকুর চিত্রকলার পাঠ শুরু করেন তৎকালীন আর্ট স্কুলের ইতালীয় শিল্পী গিলার্ডির কাছে ইউরোপীয় শিল্পধারায়। ১৯০৭ সালে অবনীন্দ্রনাথ ঠাকুর কয়েকজন গণ্যমান্য বাঙালি ও ইংরেজ শিল্প রসিককে সঙ্গে নিয়ে প্রতিষ্ঠা করেন ইন্ডিয়ান সোসাইটি অফ ওরিয়েন্টাল আর্ট। এর কয়েক বছরের মধ্যেই রবীন্দ্রনাথ ঠাকুরের 'বিচিত্রা' ভবনে শিল্প বিদ্যালয় সাংগঠনিক ব্যবস্থাপনার দায়িত্বে ছিলেন।
                       



অবনীন্দ্রনাথ পাশ্চাত্য রীতি ত্যাগ করে ভারতীয় ছবি নিয়ে চর্চা শুরু করলেন । রবীন্দ্রনাথের পরামর্শে মুঘল রীতিতে তিনি এঁকেছিলেন কৃষ্ণলীলা এরপর তিনি আঁকলেন শ্বেত অভিসারিকা ১৯৩ খ্রিস্টাব্দে অবনীন্দ্রনাথের আঁকা অন্তিম শয্যায় শাহজাহান ছবিটি রৌপ্য পদক পায়, বুদ্ধ সুজাতা ইংল্যান্ডের পত্রিকায় প্রশংসা পায় । এরপর আরব্য রজনী সিরিজের ৪৫টি ছবি আঁকেন। নিত্যদিনের ব্যবহার্য জিনিস গাছের ভাঙা ডাল, পাথরের টুকরো এইসব কিছুর মধ্যে ভাস্কর্যের আঙ্গিকে খুঁজে বের করে তৈরি করেন এক প্রথমুক্ত ভাস্কর্য ভাবনা যার নাম দিয়েছিলেন "কার্টুন কুটুম"।

                      তাঁর আরো উল্লেখযোগ্য ছবিগুলি হল কালিদাসের ঋতু সংহার বিষয়ে চিত্রকলা শেষ যাত্রা এছাড়াও কচ ও দেবযানী ,ঔরঙ্গজেবের সম্মুখে দাঁড়ার ছিন্ন মুন্ড , ভারতমাতা ,পার্থসারথি, অশোকের রানী ,দেবদাসী ,কাজরি নৃত্য ,বন্দিনী সীতা, তাঁর শেষ ছবি সম্মুখে শান্তি পারাবার জাপানি প্রভাবে অঙ্কন করেছিলেন মর খইয়াং শীর্ষক চিত্রাবলী।
                   অন্তিম শয্যায় শাহজাহান ছবিতে দেখা যায় বৃদ্ধ ও অসহায় সম্রাট তাজমহলের দিকে চেয়ে রয়েছেন। ছবিটিতে দিনান্তের আলোর ব্যবহার একটি বিষাদ আচ্ছন্ন রূপে পরিস্ফুটে হয়ে ওঠে।
                    তিনি অংকন বিষয়ে যে সমস্ত পদ্ধতিতে ধারণা অর্জন করেছিলেন তা হল ড্রয়িং, প্যাস্টেল, জলরং ,লাইভ স্টাডি । অবনীন্দ্রনাথ ঠাকুরকে নব্য বঙ্গীয় চিত্রের জনক হিসেবে ধরে নেওয়া হয়। একই সঙ্গে তাকে আধুনিক ভারতীয় চিত্রকলার পুরোধা বললেও অত্যুক্তি হয় না। অবনীন্দ্রনাথের সরাসরি ছাত্ররা হলেন নন্দলাল বসু , অসিতকুমার হালদার, সুরেন্দ্রনাথ কর ,মুকুল দে।

0 মন্তব্যসমূহ