দৃষ্টিহীন বা অন্ধ শিশুদের শিক্ষাদানের উদ্দেশ্য( The purpose of educating visually impaired children)

 

প্রশ্ন :- দৃষ্টিহীন শিশুদের 

শিক্ষাদানের  উদ্দেশ্য গুলি 

লেখো ?

উত্তর:-  আন্তর্জাতিক দৃষ্টিহীনত্ব নিবারণী সংস্থা (International Association For The Prevention of Blindness) এর পক্ষ থেকে দৃষ্টিহীনতার  সংজ্ঞায়  বলা হয়েছে, ব্যবহারিক দিক থেকে যে ব্যক্তির দৃষ্টিশক্তি স্বাভাবিক দৃষ্টিশক্তি 1/20 ভাগের কম বা যে ব্যক্তি দেড় মিটার দূরত্ব থেকে আঙ্গুল গুনতে পারে না সঠিকভাবে তাকে দৃষ্টিহীন বা ব্যাহত দৃষ্টি সম্পন্ন বলা হয়। আমেরিকায় এইমাত্র 1/10 ভাগেরও কম।



  • ব্যাহত দৃষ্টি সম্পন্ন শিশুদের যে সমস্ত উদ্দেশ্যে শিক্ষাদান করা হয় তারমধ্যে বিশেষ কয়েকটি হলো-----
  • যথার্থ জ্ঞান অর্জনের সহায়তা :- 

দৃষ্টিহীনরা যাতে সাধারণ শিশুদের মতো বিভিন্ন বিষয়ে জ্ঞান ও অভিজ্ঞতা অর্জন করতে পারে সেই সুযোগ করে দেওয়া শিক্ষার অন্যতম উদ্দেশ্য। চোখে দেখতে না পেলেও অন্যান্য ইন্দ্রিয় গুলির মাধ্যমে যাতে তাদের সুপ্ত ক্ষমতার বিকাশ ঘটে।

  • আত্মবিশ্বাস বাড়িয়ে তোলা:-

স্বাভাবিক শিশুদের মতো এরা কাজকর্ম করতে সক্ষম হয় না বলে হীনমন্যতায় ভোগে। সেই কারণে প্রয়োজনীয় শিক্ষা পদ্ধতির দ্বারা স্বাভাবিক শিশুর মত শিক্ষাদান করে তাদের হীনমন্যতা দূরীকরণ ও আত্মবিশ্বাস বৃদ্ধি করা শিক্ষার উদ্দেশ্য।

  • সংগতি বিধানের সাহায্য করা :-

দৈনন্দিন জীবনের স্বাভাবিক কাজ গুলি করার জন্য তারা যাতে অন্যের উপর নির্ভরশীল না হয়ে পড়ে এবং পরিবেশের সবার সঙ্গে দৈহিক ও মানসিক ভাবে মানিয়ে চলার উপযুক্ত হয়ে ওঠে সেই উদ্দেশ্যে দৃষ্টিহীন শিশুদের শিক্ষাদান করা হয়।

  • স্বনির্ভরতা :-

এই শিক্ষার অন্যতম একটি উদ্দেশ্য অন্ধ শিশুদের উপযুক্ত বৃত্তিমুখী প্রশিক্ষণ দেওয়া এবং আর্থিকভাবে স্বাবলম্বী করে গড়ে তোলা।

  • বিভিন্ন ইন্দ্রিয়ের ব্যবহার :-

শিক্ষা ক্ষেত্রে যেহেতু তারা চোখের ব্যবহার করতে পারে না তাই অন্যান্য ইন্দ্রিয় গুলিকে সাবলীলভাবে ব্যবহার করতে পারে সেই বিষয়ে জ্ঞান ও পরিপূর্ণ তথ্য পরিবেশন করা এই শিক্ষার গুরুত্বপূর্ণ উদ্দেশ্য।

  • ‌এছাড়াও এই শিক্ষার অন্যান্য উদ্দেশ্য গুলির মধ্যে অন্যতম বিশেষভাবে মানসিক ক্ষমতার প্রয়োগ, সমাজ সচেতন করে গড়ে তোলা, আত্মপরিচর্যা ,মূল্যবোধের বিকাশকে জাগ্রত করা প্রভৃতি।

0 মন্তব্যসমূহ