অন্ধ শিশুদের শিক্ষা পদ্ধতি ( Methods of teaching blind children)

 

প্রশ্ন:- অন্ধ শিশুদের শিক্ষা 

পদ্ধতি গুলি আলোচনা করো ?

অথবা

অন্ধ শিশুদের শিক্ষাদানের যে 

কোনো চারটি পদ্ধতি আলোচনা 

করো ?



উত্তর :-   

     দৃষ্টিহীন শিশুদের পাঠদানের  জন্য বিশেষ ধরনের ব্যবস্থা গ্রহণ করা হয় ।কারণ সাধারণ পদ্ধতিতে স্বাভাবিক শিশুদের সঙ্গে  পাঠদান সম্ভব হয় না। শিশুরা কতখানি দৃষ্টিসম্পন্ন সে বিষয়ে পরিমাপ করার পর উপযুক্ত পদ্ধতি অবলম্বনের দ্বারা পঠন- পাঠন এর ব্যবস্থা করা হয় ।এদের শিক্ষাদানের জন্য যে কৌশলগুলি অবলম্বন করা হয়---------

  • ব্রেইল পদ্ধতি :  

   অন্ধ শিশুদের  শিখনের জন্য স্পর্শ ভিত্তিক পাঠদান পদ্ধতির অন্যতম শ্রেষ্ঠ ব্রেইল পদ্ধতি ।1829 খ্রিস্টাব্দে ফরাসি নাগরিক লুই ব্রেইল পদ্ধতির প্রচলন করেন ।পরবর্তীতে এটি আরো উন্নত করা হয় UNESCO 1950 সালে বিশ্বের বিভিন্ন ভাষায় ব্রেইল প্রবর্তন করে । ব্রেইল ব্যবস্থায় কার্ডবোর্ড বা কাগজের উপর যে শক্ত জিনিস দিয়ে উঁচু উঁচু ছয়টি ডট বা বিন্দুকে সাজিয়ে রাখা হয়, এই ডটগুলিকে বলা হয় 'স্টাইলাস' । বাঁ দিক থেকে ডান দিকে ব্রেইল লেখা হয় ।  ব্রেইলকে হাতের স্পর্শের মাধ্যমে পড়তে হয়। বৈজ্ঞানিক সংকেত, গণিত ,সংগীতের স্বরলিপি প্রভৃতি  ব্রেইলের মাধ্যমে প্রকাশ করা হয়।

  • শব্দ নির্ভর পদ্ধতি :-

অন্ধ শিশুদের শিক্ষাদানের জন্য আরেকটি গুরুত্বপূর্ণ পদ্ধতি এটি। টকিং বুক ,টেপ রেকর্ডার, ফোনোগ্রাম, ইলেকট্রিক যন্ত্রপাতি, অডিও ক্যাসেট, (পাঠ্যসূচি বিভিন্ন অংশের উপর) ব্যবহার করা হয়।

  • ব্যক্তিকেন্দ্রিক পদ্ধতির  :-

অন্ধ শিশুদের মধ্যে ব্যক্তি বৈষম্য খুব বেশি থাকে। ব্যক্তিকেন্দ্রিক পদ্ধতির দ্বারা প্রতিটি শিশুর প্রতি আলাদাভাবে যত্ন নেওয়া হয় । তাদের চাহিদা অনুযায়ী শিখন পদ্ধতি নির্বাচিত হয় ।এই পদ্ধতিতে শ্রেণীতে সর্বাধিক 8 (আট)জন শিক্ষার্থী রাখা হয়।

  • নির্ভুল অভিজ্ঞতা দান :-

দৃষ্টিহীন শিশুরা প্রত্যক্ষনের মাধ্যমে বিশ্বজগতের কোন বস্তুর অভিজ্ঞতা অর্জন করতে পারে না ।তাই তাদের অন্যান্য ইন্দ্রিয়গুলিকে কাজে লাগিয়ে নির্ভুল অভিজ্ঞতা দানের পদ্ধতি প্রয়োগ করা হয়।

  • সক্রিয়তা ভিত্তিক পদ্ধতি :-

অন্ধ শিশু কে সক্রিয় ভাবে বিভিন্ন কাজে অংশগ্রহণ করানো হয় ।পরিবেশের বিভিন্ন উপাদানের সঙ্গে তাদের পরিচয় ঘটিয়ে তাদের ত শিক্ষাদানের ব্যবস্থা করা হয় । ফলে তারা যেমন একদিকে অনুপ্রাণিত হয় অন্যদিকে যথাযথ অভিজ্ঞতা লাভ করে ।

  • ‌উপরের আলোচনা থেকে বলা যায় দৃষ্টিহীনদের শিখন পদ্ধতি মূলত ব্রেইল ব্যবহারের কৌশল এর উপর নির্ভরশীল। যেসব দৃষ্টিহীন ছেলে মেয়ে  ব্রেইল পাঠে দক্ষতা অর্জন করে তাদের ব্রেইল লেখার মাধ্যমেই পড়ানোর ব্যবস্থা করা হয়।

0 মন্তব্যসমূহ