সর্বশিক্ষা অভিযানের মূল উদ্দেশ্য(Main objectives of Sarva Shiksha Abhiyan)

 


প্রশ্ন:- সর্বশিক্ষা অভিযানের 

        মূল উদ্দেশ্য গুলি লেখ?



1986 সালের জাতীয় শিক্ষানীতি এবং ১৯৯২ সালের ওই শিক্ষানীতির সংশোধিত লক্ষ্য অনুযায়ী যেসব সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছিল সেগুলির মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত ছিল ৬ থেকে ১৪ বছর বয়স পর্যন্ত আমাদের দেশের সমস্ত শিশুকে ব্যবহার উপযোগী এবং নির্দিষ্ট মানসম্পন্ন ন্যূনতম আবশ্যিক শিক্ষার অষ্টম শ্রেণী অন্তর্ভুক্ত করা । এই লক্ষ্য অনুযায়ী কেন্দ্রীয় সরকার ২০০০ সালে সর্বশিক্ষা অভিযান প্রকল্প চালু করেন । ২০১০ সালকে যার সর্বশেষ সময়সীমা ধরা হয় । ভারতবর্ষে সর্বশিক্ষা অভিযানের নিম্নলিখিত উদ্দেশ্যগুলি স্থির করা হয়েছে-
উদ্দেশ্য
১. ভারতবর্ষের সমস্ত শিশুকে বিদ্যালয়ের শিক্ষা সুনিশ্চিত করন কেন্দ্র (Education Garantee Centre  ) বিকল্প বিদ্যালয় ( Alternative School ) কিম্বা ব্যাক টু স্কুল ক্যাম্পে 2003 সালের মধ্যে আনতে হবে।


২ . 2007 সালের মধ্যে সকল শিশুকে পাঁচ বছরের নিম্ন প্রাথমিক শিক্ষা সম্পন্ন করতে হবে।

৩ . 2010 সালের মধ্যে সকল শিশুদের আট বছরের উচ্চমাধ্যমিক শিক্ষা সম্পূর্ণ করতে হবে।


৪. জীবন ধর্মী শিক্ষাকে প্রাথমিক শিক্ষায় গুরুত্ব দিয়ে সন্তোষজনক গুণগত মান অর্জন করা।


৫.  2007 সালের মধ্যে নিম্ন প্রাথমিক স্তরে এবং 2010 সালের মধ্যে উচ্চ প্রাথমিক স্তরে সকল লিঙ্গ বৈষম্য ও সামাজিক শ্রেণী বৈষম্য দূরীকরণ।


৬ . সকলকে সর্বজনীনভাবে শিক্ষালয় ধরে রাখা 2010 সালের মধ্যে। এক কথায় বিদ্যালয় ব্যবস্থাকে সমাজের অঙ্গ হিসেবে চিহ্নিত করে সর্বজনীন প্রাথমিক শিক্ষার সুনিশ্চিতকরণ প্রচেষ্টাকে সর্বশিক্ষা অভিযান এগিয়ে নিয়ে যেতে পারে।


৭. ছেলে মেয়েদের মধ্যে বৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গি গড়ে তোলা ।


৮. কুসংস্কারও অন্ধকার মুক্ত সমাজ গড়ে তোলা।


৯. শিক্ষার্থীদের মধ্যে নৈতিক মূল্যবোধের বিকাশ ঘটিয়ে আদর্শ নাগরিক হিসেবে গড়ে তোলা।

0 মন্তব্যসমূহ