Learning to know - জানার জন্য শিক্ষা বা জ্ঞান অর্জনের জন্য শিক্ষা

 প্রশ্ন : - জানার জন্য শিক্ষা বা জ্ঞান অর্জনের জন্য শিক্ষা বক্তব্যটি ব্যক্ত কর ?

 1996 খ্রিস্টাব্দে ডেলার কমিশন শিক্ষার যে চারটি স্তম্ভের উল্লেখ করেছেন তার মধ্যে প্রথম ও প্রধানতম হলো জ্ঞানার্জনের জন্য শিক্ষা (Learning to know) জ্ঞান অর্জন শিক্ষার অন্যতম প্রধান বৈশিষ্ট্য । জ্ঞান বৃদ্ধির উপর মানসিক উন্নতি নির্ভরশীল । সক্রেটিসের মতে knowledge is Power by which things are done .বাস্তবিক বলা যায় যে দৈহিক ,সামাজিক, নৈতিক, আধ্যাত্মিক ,অর্থনৈতিক জীবনের সকল ক্ষেত্রে জ্ঞান অর্জন অপরিহার্য শর্ত । শিক্ষার উদ্দেশ্য হিসেবে জানার জন্য শিক্ষার তাৎপর্য নীচে আলোচনা করা  হলো--------



  • অভিযোজন :-
শিক্ষা হলো অভিযোজন ,জৈবিক ,প্রাকৃতিক, সামাজিক ,বৌদ্ধিক প্রভৃতি বিভিন্ন পরিবেশের সঙ্গে অভিযোজনের জন্য প্রয়োজন পরিবেশ সম্পর্কিত সঠিক জ্ঞান । এই জ্ঞান আমরা শিক্ষার মধ্য দিয়েই অর্জন করে থাকি।
  • মানসিক বিকাশ :-
ব্যক্তির জ্ঞান অর্জনের ফলে মানসিক প্রক্রিয়া গুলির যথা স্মৃতি, যুক্তি নির্ণয় ,বিচার করণ সংবেদন, প্রত্যাখ্যান বুদ্ধি ইত্যাদির বিকাশ ও অনুশীলন ঘটে থাকে।
  • আত্মপ্রত্যয় :-
জ্ঞান ব্যক্তির আত্মপ্রত্যয় বৃদ্ধি করে ব্যক্তিকে আত্মবিশ্বাসী করে তোলে । যে কোন পরিস্থিতির মুখোমুখি হতে ব্যক্তি দ্বিধাবোধ করে না । ব্যক্তি তার মতামত ব্যক্ত করতে ও সিদ্ধান্ত গ্রহণ করতে পারে।
  • প্রাক্ষোভিক বিকাশ :-
জ্ঞানার্জনের ফলে মানুষ তার বিভিন্ন প্রাক্ষোভিক প্রতিক্রিয়াগুলিকে সঠিকভাবে নিয়ন্ত্রণ করতে ও প্রকাশ করতে পারে । এর ফলে মানুষ সমাজের একজন দায়িত্বশীল নাগরিক হিসেবে জীবন যাপন করে।
  • সৃজনশীলতার বিকাশ :-
জ্ঞান মূলক শিখনের মাধ্যমে মানুষের স্বাধীন চিন্তা ধারার বিকাশ হয় । এর ফলে তাদের সৃজনশীলতার বহিঃপ্রকাশ ঘটে সৃজনশীল কাজের মধ্যে দিয়ে উন্নত সামাজিকতার স্বপ্ন বাস্তবায়িত হয়।
  • জাতীয় উৎপাদন বৃদ্ধি :-
জ্ঞান মূলক শিখন এর মধ্য দিয়ে মানুষ বিভিন্ন কাজে কম সময়ের মধ্যে দক্ষতা অর্জন করে এবং বৈজ্ঞানিক পদ্ধতি প্রয়োগ করে বেশি পরিমাণ দ্রব্য উৎপাদন করতে পারে । ফলে দেশের জাতীয় উৎপাদন বৃদ্ধি পায়।
  • উপরের আলোচনা থেকে এটা স্পষ্ট যে পরিবেশে সার্থক  অভিযোজনে জ্ঞান অত্যন্ত গুরুত্বপূর্ণ। মানুষ বিভিন্ন ক্ষেত্রে ইতিবাচক দিকে যেমন ব্যবহার করে তেমনি ক্ষতিকারক দিক সম্পর্কে সচেতন হয়ে তার মোকাবেলায় প্রস্তুত হয়।

0 মন্তব্যসমূহ