মানুষ হয়ে ওঠার শিক্ষার (Learning to be)

 


প্রশ্ন :- "মানুষ হয়ে ওঠার শিক্ষার" উদ্দেশ্য কে কার্যকর করে তোলার পিছনে বিদ্যালয়ের ভূমিকা আলোচনা করো?
            # ডেলর কমিশন প্রস্তাবিত জীবনব্যাপী শিক্ষার যে চারটি স্তম্ভ রয়েছে তা বিচ্ছিন্ন নয় পরস্পর সম্পর্কিত । যেমন কর্মের জন্য শিক্ষা , একত্রে বেঁচে থাকার শিক্ষা ও মানুষ হওয়ার শিক্ষার সঙ্গে জ্ঞানার্জনের শিক্ষার সম্পর্ক বর্তমান । প্রকৃত মানুষ হওয়ার শিক্ষা কর্মসূচির উদ্দেশ্যকে কার্যকর করতে বিদ্যালয় কী ভূমিকা পালন করে তার আলোচনা প্রসঙ্গে দেখা যায়--



শিক্ষার্থীর পূর্ণবিকাশ :-
শিক্ষার্থীর সহজাত প্রতিভার সম্ভাবনাকে বিদ্যালয়ের নানাপ্রকার পাঠক্রমিক ও সহপাঠক্রমিক কর্মসূচির মধ্য দিয়ে পরিপূর্ণ বিকাশ ঘটানো সম্ভব হয়।

মূল্যবোধ বিকাশে সহায়তা : -
শিক্ষার্থীর মধ্যে আকাঙ্ক্ষিত মূল্যবোধ গড়ে তোলা মানুষ হওয়ার শিক্ষার অন্যতম কর্মসূচি। বিদ্যালয়ের বিভিন্ন শিক্ষার মাধ্যমে শিক্ষার্থীদের মধ্যে ব্যক্তি তথা সমাজ উন্নয়নের জন্য প্রয়োজনীয় মূল্যবোধ বিকাশ গঠনের চেষ্টা করা হয়।

অভিযোজনে সাহায্য করা :-
উত্তম অভিযোজন এ সক্ষমতা হল প্রকৃত মানুষের অন্যতম বৈশিষ্ট্য। এই অভিযোজন প্রক্রিয়ায় অনুশীলন হয় বিদ্যালয়ের বিভিন্ন দলগত কর্মসূচিতে অংশগ্রহণের মধ্য দিয়ে। যা শিক্ষার্থীকে পরিবর্তনশীল পরিবেশের সঙ্গে সার্থক সাহায্য করে।

ব্যক্তিত্ব গঠন :-
মানুষ হয়ে ওঠার জন্য যে সমস্ত উপাদান প্রয়োজন তার মধ্যে ব্যক্তিত্ব গঠন একটি অন্যতম। বিদ্যালয়ের শিক্ষক শিক্ষিকাদের ব্যক্তিত্ব প্রত্যক্ষ করে এবং বিভিন্ন মনীষীদের জীবনী পাঠের মাধ্যমে ছাত্র-ছাত্রীরা ব্যক্তিত্ব গঠনে সক্ষম হয়।

সামাজিক প্রতিষ্ঠা লাভে সহায়তা :-
বিদ্যালয়ে অনুষ্ঠিত বিভিন্ন ধরনের দলগত কর্মসূচিতে অংশগ্রহণের মধ্য দিয়ে শিক্ষার্থীর মধ্যে সমাজবাঞ্ছিত এবং সমাজ প্রশংসিত কাজে দক্ষতা জন্মায় । যা তাকে সুনাম অর্জনে ও সমাজে প্রতিষ্ঠা লাভের সাহায্য করে

গণতান্ত্রিক আদর্শের বিকাশ :-
বিভিন্ন বিষয়ে জ্ঞান ও শিক্ষামূলক কর্মসূচি মধ্য দিয়ে বিদ্যালয়ের শিক্ষা ব্যবস্থা শিক্ষার্থীদের মধ্যে গণতান্ত্রিক চেতনা জাগিয়ে তোলে এবং গণতন্ত্র সম্মত আচরণে শক্তি যোগায় এই গণতান্ত্রিক প্রকৃত মানুষ হওয়ার শিক্ষার বিশেষ দিক।
                 #এছাড়াও বিদ্যালয়ে শিক্ষার্থীর আন্তর্জাতিক সচেতনতা বিকাশ , জাতীয় বিকাশ,  উৎপাদনশীল নাগরিক হতে সাহায্য করে ফলে শিক্ষার্থী সমাজ উপযোগী পরিপূর্ণ মানুষরূপ আত্মপ্রকাশ করে।

0 মন্তব্যসমূহ