Sanskrit Karaka /সংস্কৃত কারক/कारकम्

 



ক্রিয়ান্বয়ি কারকম্”  

ক্রিয়ায়াঃ অন্বয়ঃ(সম্বন্ধঃ)=ক্রিয়ান্বয়ঃ                          (বাক্যের মধ্যে ক্রিয়া পদের সঙ্গে অন্যান্য পদের অন্বয় বা সম্পর্ককে কারক বলে)

নৃপঃ তীর্থক্ষেত্রে কোষাৎ স্বহস্তেন দরিদ্রায় ধনং দদাতি

বাক্যে ক্রিয়া পদের সঙ্গে অন্যান্য পদের ছয় রকমের সম্বন্ধ হতে পারেযথাকর্তৃসম্বন্ধ, কর্মসম্বন্ধ,‌ করণসম্বন্ধ, সম্প্রদানসম্বন্ধ, অপাদানসম্বন্ধ, অধিকরণসম্বন্ধ

কারকের প্রকারভেদঃ-                                                        ষট্ কারকাণি অর্থাৎ কারক ছয় প্রকারের                                                                             

কর্ত্তা কর্ম্ম চ করণং সম্প্রদানং ততঃপরম্                                                                                                            অপাদানাধিকরণে কারকাণি বদন্তি ষট্।।চাঙ্গুসূত্র




সংখ্যাকারকবোধয়িত্রী বিভক্তিঃ                                                                                            যার দ্বারা সংখ্যা(একত্ব ,দ্বিত্ব,বহুত্ব )ও কারকের, সম্বন্ধ ,সম্বোধনের বোধ বা জ্ঞান বা প্রতীতি হয় তাকে বিভক্তি বলে

বিভক্তির প্রকারভেদ                                                                                                                          বিভক্তয়ঃ সপ্ত- (সুপ বিভক্তি)বিভক্তি সাধারণত সাত প্রকারযথাপ্রথমা, দ্বিতীয়া তৃতীয়া চতুর্থী,পঞ্চমী, ষষ্ঠী এবং সপ্তমী

বিভক্তির  ব্যবহারঃ-                                                                             বাক্যে সুপ বিভক্তি বা শব্দ বিভক্তির ব্যবহার তিন প্রকারেরযথা-.কারকে,.শব্দযোগে এবং . বিশেষ অর্থে।।

.কারক বিভক্তি - বিভিন্ন কারকে যে সমস্ত ভিন্ন ভিন্ন বিভক্তি হয় তাদের কারক বিভক্তি বলে                             যেমন-চন্দ্রং পশ্য(কর্ম কারকে দ্বিতীয়া)                                           সর্পাৎ ভীতঃ(অপাদানে পঞ্চমী)                                             বনে বসতি (অধিকরণে সপ্তমী)

.শব্দবিভক্তি বা উপপদ বিভক্তি - বিশেষ বিশেষ শব্দের যোগে বিশেষ বিশেষ বিভক্তি হয় এগুলিকে শব্দবিভক্তি বা উপপদ বিভক্তি বলে-                                           

যথা-দুঃখং বিনা(বিনা শব্দের যোগে দ্বিতীয়া)                                                                                          শ্রমেন অলম(অলম শব্দের যোগেতৃতীয়া)                             শিবায় নমঃ(নমস্ শব্দের যোগে চতুর্থী)

. বিশেষ অর্থে -বিশেষ অর্থ বিষয়ে বিশেষ বিশেষ বিভক্তি হয়                                                             

যথা-হর্ষাৎ নৃত্যতি(হেতু অর্থে পঞ্চমী)                                                                                    দুঃখেন ক্রন্দতি(হেতু অর্থে তৃতীয়া)           

মশকায় ধূমঃ(তাদর্থ্যে চতুর্থী)

0 মন্তব্যসমূহ