Child Psychology শিশু মনস্তত্ত্ব / শিখন কৌশল (Mechanism of Learning)
১. রেসপণ্ডেন্ট বলতে কী বোঝ?
যে সমস্ত আচরণের উদ্দীপক বিশেষ বস্তু ধর্মী জানা তাকেই রেসপণ্ডেন্ট বলে।যেমন প্যাভলভের পরীক্ষায় খাদ্যবস্তু দেখে কুকুরের লালাক্ষরণ। ২. প্রচেষ্টা ও ভুলের কৌশলের প্রবক্তা কে?
E. L. Thorndike ৩. R-Type আচরণ কী ?
যে অনুবর্তন কোনো সুনির্দিষ্ট উদ্দীপকের পরিপ্রেক্ষিতে সৃষ্টি হয় না,স্বতঃস্ফূর্তভাবে সৃষ্টি হয় তাকেই বলা হয় R-Type আচরণ
৪. Time curve কী
থর্নডাইক তাঁর প্রচেষ্টা ও ভুল তত্ত্বে যে পরীক্ষা করেছিলেন তাতে তিনি দেখলেন –বিড়ালটির পাজল বক্স থেকে বেরিয়ে আসার সংখ্যা যত বৃদ্ধি পেয়েছে ততই সমস্যা সমাধানের জন্য সময় কম লেগেছে।আর বিড়ালটির প্রচেষ্টার সংখ্যার সঙ্গে সমস্যা সমাধানের জন্য প্রয়োজনীয় সময়ের সম্পর্ক দেখাতে গিয়ে থর্নডাইক একটি লেখচিত্র প্রকাশ করেছেন ,এই লেখচিত্রকেই বলা হয় টাইম কার্ভ।
৫. অপানুবর্তন ককে বলে? অনুবর্তনের পর অনুবর্তিত উদ্দীপকের(ঘন্টা ধ্বনি)যদি স্বাভাবিক উদ্দীপক(খাবার) উপস্থাপন করা না হয় তবে কিছু দিন পর অনুবর্তন প্রক্রিয়া (লালাক্ষরণ) বন্ধ হয়ে যায়,একেই অপানুবর্তন (Deconditioning)বলে
৬. তিনটি শিখন মডেলের নাম লেখ?
মনোবিদ আইভান প্যাভলভের-Classical Conditioning
মনোবিদ স্কিনারের-Operant Conditioning
মনোবিদ থর্নডাইকের-Trial And Error
Learning
৭. কোন প্রকার শিখনকে Type-II শিখন বলে?
সক্রিয় অনুবর্তন বা অপারেন্ট অনুবর্তনের তত্ত্ব কে Type-II শিখন বলে
৮. অন্তর্দৃষ্টিমূলক শিখনের জনক কে?
মনোবিদ-Wolfgang Kohler ৯. অপারেন্ট কাকে বলে? আমেরিকান মনোবিদ বি.এফ.স্কিনার এর মতে যে অনুবর্তন প্রক্রিয়ায় প্রতিক্রিয়ার নির্দিষ্ট উদ্দীপক থাকে না ,স্বতঃস্ফূর্ত ভাবে উদ্দীপকের প্রতি প্রতিক্রিয়া করে তাকেই অপারেন্ট বা সক্রিয় অনুবর্তন বলে। ১০. অনুবর্তনের দুটি বৈশিষ্ট্য লেখ? a) এই প্রক্রিয়ায় প্রাণীর আচরণের প্রকৃতি অনুশীলন করা হয়। b) কৃত্রিম উদ্দীপকের সাহায্যে স্বাভাবিক প্রতিক্রিয়া সৃষ্টি করা হয়।
১১. অনাবর্তিত উদ্দীপক কাকে বলে?
স্বাভাবিক উদ্দীপকের সঙ্গে স্বাভাবিক প্রতিক্রিয়ার সম্বন্ধকে অনাবর্তিত উদ্দীপক বলে।(প্যাভলভের পরীক্ষায় খাদ্যবস্তু হল অনাবর্তিত উদ্দীপক)
১২. পাজল বক্স কী? থর্নডাইক তাঁর প্রচেষ্টা ভুল তত্ত্বের পরীক্ষা করতে গিয়ে যে যান্ত্রিক উপকরণটি ব্যবহার করেছিলেন তাকে পাজল বক্স বলে।
১৩. থর্নডাইকের ফললাভের সূত্র বলতে কী বোঝ ?
উদ্দীপক ও প্রতিক্রিয়ার সংযোগের ফল যদি শিক্ষার্থীর কাছে সন্তোষজনক বা তৃপ্তিদায়ক হয় তবে সংযোগটি শক্তিশালী হয় অর্থাৎ S-R বন্ধন দৃঢ় হয়।অপরপক্ষে সংযোগের ফল যদি বিরক্তিকর হয় তবে সংযোগটি শিথিল হয়ে পড়ে অর্থাৎ(S-R) বন্ধন দুর্বল হয়।
১৪. দুইজন গেস্টাল্ট মনবিদের নাম লেখ? Wertheimer ,Kurtz Koffka, Wolfgong Kohler
১৫. অন্তর্দৃষ্টিমূলক শিখন কাকে বলে যখন সমস্যা মুলক পরিস্থিতির সামগ্রিক রূপ হঠাৎ জাগরিত হয়।এবং বিভিন্ন অংশের সঙ্গে সম্পূর্ণ সমস্যার তাৎপর্য উপলদ্ধি হয়ে থাকে ,তাকেই অন্তর্দৃষ্টিমূলক শিখন বলে।
১৬. শিখনের মানসিক প্রস্তুতির সূত্রটি কী?
উদ্দীপক ও প্রতিক্রিয়ার মধ্যে সার্থক সমন্বয় স্থাপন করতে হলে ব্যক্তির মানসিক প্রস্তুতির প্রয়োজন হয়।
১৭. অনুবর্তন বলতে কী বোঝ? যে প্রক্রিয়ায় একটি অস্বাভাবিক উদ্দীপক দ্বারা একটি নতুন ধরনের প্রতিক্রিয়া বা আচরণ সৃষ্টি হয় তাকে অনুবর্তন বলে।
১৮. সক্রিয় অনুবর্তনের সাংকেতিক চিহ্ন দ্বারা ব্যাখ্যা কর?
১৯. শিখনের ক্ষেত্রে অনুশীলনের সূত্রটি ব্যাখ্যা কর? অনুশীলনের সূত্র কে দুটি ভাগে ভাগ করা হয় ,যথা ব্যবহারের সূত্র এবং অব্যবহারের সূত্র ।।
অনুশীলনের সূত্রটি ফল ভোগের সূত্রকে অনুসরণ করে।সাফল্যের প্রতিক্রিয়াটি বার বার করার ফলে সেটি ক্রমশ শক্তিশালী হয় এবং ব্যর্থ প্রতিক্রিয়াগুলি অনুশীলন না হবার ফলে শক্তি হ্রাস পায়।
২০. CS , CR, UCS, UCR -এর পুরো নাম ?
CS - Conditioned Response
CR- Conditioned Stimulus
UCS- Unconditioned Stimulus
UCR- Unconditioned Response
২১. সমস্যা সমাধানমূলক পদ্ধতি কাকে বলে? সমস্যা সমাধানের মাধ্যমে শিক্ষার্থীর আচরণ ধারার যে পরিবর্তন সাধিত হয় তাকে সমস্যা সমাধানমূলক পদ্ধতি বলে।
২২. স্কিনার বক্স কী?
স্কিনার তাঁর সক্রিয় অনুবর্তন তত্ত্বের পরীক্ষা করতে গিয়ে যে যান্ত্রিক ব্যবস্থা ,কৌশল ও উপকরণটি ব্যবহার করেছিলেন তাকে স্কিনার বক্স বলে।
২৩. স্কিনার কোন দুটি শ্রেণির আচরণের কথা বলেছেন? রেসপন্ডেন্ট ও অপারেন্ট
২৪. থর্নডাইকের দেওয়া শিখনের যে কোনো একটি মুখ্য সূত্রের নাম লেখ? প্রস্তুতির সূত্র ২৫. গেস্টাল মতবাদ কী?
শব্দটি একটি জার্মান শব্দ ।এর অর্থ অবয়ব /কাঠামো/গঠন।সমগ্র পরিস্থিতির প্রতি প্রতিক্রিয়ার ফলে শিক্ষা সম্ভব হয় বা সমস্যা সমাধান হয় বা শিক্ষালাভ হয় এই মতবাদকেই গেস্টাল্ট মতবাদ বলা হয়।(প্রবক্তা-উলফগ্যাং কোহলার, ওয়ার্দিমার, কূর্ট কফকা)
২৬. স্কিনারের উল্লিখিত সিডিউল গুলির মধ্যে যে কোনো দুটি সিডিউলের উল্লেখ করো? ক) নির্দিষ্ট ব্যবধানভিত্তিক সিডিউল খ) পরিবর্তনীয় সময় ব্যবধানভিত্তিক সিডিউল
২৭. সক্রিয় আচরণ বলতে কী বোঝ? যে আচরণে কোনো নির্দিষ্ট উদ্দীপক থাকে না ,যে কোনো উদ্দীপকের প্রভাবেই প্রাণী আচরণ করে তাকে সক্রিয় আচরণ বলে।যেমন স্কিনারের পরীক্ষায় ইদুরের খাদ্য গ্রহন।
২৮. থর্নডাইকের দেওয়া ব্যবহারের সূত্রটি লেখ? “When a modifiable connection is made between a situation and a response that connection strength is other thing being equal ,increased” (যখন উদ্দীপক ও প্রতিক্রিয়ার মধ্যে সংশোধন যোগ্য বন্ধন তৈরী করা হয় অন্যান্য সবকিছু অপরিবর্তিথাকলে বন্ধনটি শক্তিশালী হয়।
0 মন্তব্যসমূহ