ডেলারস্ কমিশন - Delors Commission /একত্রে বেঁচে থাকার শিক্ষা(Learning to live together)

 


প্রশ্ন :- একত্রে বেঁচে থাকার শিক্ষা ধারণাটি ব্যক্ত করো ?
         #সকলের সঙ্গে একত্রে মিলেমিশে বেঁচে থাকা জীবন ব্যাপী শিক্ষার অন্যতম উদ্দেশ্য। একত্রে বেঁচে থাকার অর্থ হল পরস্পরকে বোঝা । পরস্পরের ইতিহাস , ঐতিহ্য , মূল্যবোধ সম্পর্কে অবহিত হওয়া। এবং শ্রদ্ধা করা পারস্পারিক নির্ভরশীলতাকে উপলব্ধি করা একইভাবে পাশাপাশি অবস্থানের ফলে যে মত পার্থক্য তৈরি হয় বুদ্ধিমত্তার সঙ্গে শান্তির পথে তা মিটিয়ে ফেলা।
" সকলের তরে সকলে আমরা
প্রত্যেকে আমরা পরের তরে "

এই দর্শন সামনে নিয়ে এগিয়ে চলা । আমাদের মানবিক ও সমাজবিজ্ঞানের পাঠ ধারার এমন রূপান্তর প্রয়োজন । যাতে ছাত্রছাত্রীরা একদিকে দেশের সুনাগরিক হয়ে উঠতে পারে । অন্যদিকে বহির্বিশ্বের দেশ গুলি সঠিক ও অপরিহার্য বিষয়গুলি অনুধাবন করতে সক্ষম হয় । একত্রে বেঁচে থাকার শিক্ষার তাৎপর্য হলো



শান্তিপূর্ণ সহাবস্থান :-
হিংসা  , পরশ্রীকাতরতা, আত্মসর্বস্বতা, অসুস্থ প্রতিযোগিতা দূর করে প্রেম ভালবাসা সহযোগিতা সহমর্মিতাকে জাগ্রত করে সুন্দর পৃথিবীতে সুন্দর ভাবে বেঁচে থাকার জন্য প্রয়োজন সুস্থ সব স্থানের মানসিকতাকে বিকশিত করা । একত্রে বেঁচে থাকার শিক্ষা এই মানসিকতাকেই উৎসাহিত করে।

ঐক্যবোধ :-
বৈচিত্রের মধ্যে ঐক্য এই দর্শনই জীবনে চলার পথে দিশা হবে । একত্রে বেঁচে থাকার শিক্ষার মধ্য দিয়ে এই উদ্দেশ্য পূরণের কথা ব্যক্ত হয়েছে।

শ্রদ্ধাশীল হওয়া :-
সার্থক ও লাভজনকভাবে বেঁচে থাকতে হলে নির্ভরশীলতাকে অনুধাবন করতে হবে । এর মধ্য দিয়ে আমরা একে অন্যের প্রয়োজনীয়তা কে বুঝতে পারব ও পরস্পরকে শ্রদ্ধা করতে পারবো। একত্রে বেঁচে থাকার শিক্ষার মধ্য দিয়েই মানুষ পরস্পরকে ও অপরের শিক্ষা ও সংস্কৃতির প্রতি শ্রদ্ধাশীল হয়।

স্বদেশ প্রীতি :-
একত্রে বসবাস করার শিক্ষা শিক্ষার্থীদের মধ্যে স্বদেশ প্রীতি জাগ্রত করে । এর ফলে শিক্ষার্থীরা দেশের বিভিন্ন সমস্যা গুলিকে আন্তরিকতার সঙ্গে উপলব্ধি করে ও সমাধানের সচেষ্ট হয়।

আন্তর্জাতিকতাবোধ :-
দুটি মহাবিশ্বযুদ্ধের বীভৎসতা, নির্মমতা, লোকক্ষয় ,আর্থিক ক্ষয় দেখে সভ্য মানুষ শিওরে ওঠে। যুদ্ধের বিরুদ্ধে প্রধান হাতিয়ার হিসেবে আন্তর্জাতিকতাবোধ বা বিশ্ব শান্তি প্রকৃতি প্রভৃতি গুরুত্ব পেতে থাকে। আন্তর্জাতিকতাবোধ বিকাশের প্রয়োজনীয় গুণাবলীর বিকাশ শিক্ষার মধ্য দিয়ে তথা একত্রে বেঁচে থাকা শিক্ষার মধ্য দিয়ে সম্ভব।

বিশ্বব্যাপী সংকট :-
মানুষের অদূরদর্শিতার ফলে আজ পৃথিবীতে বিশ্ব উষ্ণায়ন বায়ু দূষণ পানীয় জলের সংকট খনিজ সংকট প্রভৃতি দেখা দিয়েছে। সকলে একত্র হয়ে সমস্যার গুরুত্ব অনুধাবন করে সমাধানের উপায় হিসেবে নির্দিষ্ট কর্মসূচি গ্রহণ ও রূপায়ণ করতে হবে । এইভাবে একত্রে বেঁচে থাকার শিক্ষা আমাদের অস্তিত্ব সহায়ক হবে।
            #এছাড়াও সহনশীল মনোভাব গঠন ,নানা প্রকার সামাজিক সমস্যা সমাধানকল্পে একত্রে বসবাসের জন্য শিক্ষার গুরুত্ব অপরিসীম।

0 মন্তব্যসমূহ