Child Psychology শিশু
মনস্তত্ত্ব /শিখন (Learning )
১.শিখন ও পরিণমনের মধ্যে একটি পার্থক্য লেখ?
বিষয় |
শিখন |
পরিণমন |
প্রক্রিয়া |
এটি কৃত্রিম
প্রক্রিয়া |
এটি স্বাভাবিক
প্রক্রিয়া |
প্রকৃতি |
একটি
মানসিক প্রক্রিয়া |
একটি
জৈবিক প্রক্রিয়া |
সময়কাল |
জীবনব্যাপী
প্রক্রিয়া |
নির্দিষ্ট
সময় ভিত্তিক প্রক্রিয়া |
২.প্রেষণা কাকে বলে?
কোন কিছু কাজ বা শিখনের জন্য প্রয়োজন ব্যক্তির প্রচেষ্টা।প্রচেষ্টার উৎস
হল চাহিদা।আর চাহিদা সৃষ্টি হয় অভাব বোধ থেকে ।অভাব বোধ ব্যক্তির
মধ্যে যে মানসিক অবস্থার সৃষ্টি করে তাকে বলে তাড়না ।তাড়নার ফলে ব্যক্তির
মধ্যে বিশেষ শক্তির সঞ্চার সৃষ্টি হয় ।এই শক্তির দ্বারা কাজ বা শিখনকে সুনির্দিষ্ট লক্ষ্যমুখী করা হয় । যার ফলে আচরণটি সম্পাদিত হয় এবং ব্যক্তি বা প্রাণী তৃপ্তি বোধ করে একেই
প্রেষণা বলে।
৩.বুদ্ধির একটি বৈশিষ্ট লেখ?
ক. এটি একটি মৌলিক মানসিক ক্ষমতা।
খ. এটি একটি সহজাত ক্ষমতা।
গ. জীবনের বিভিন্ন স্তরে বুদ্ধির বিকাশের হার ভিন্ন ভিন্ন হয়।
৪.পরিণমনের দুটি বৈশিষ্ট লেখ? ক. স্বাভাবিক প্রক্রিয়াঃ-পরিণমন কোনো শর্তসাপেক্ষ প্রক্রিয়া নয় ।উদ্দিপক পরিস্থিতির বাহ্যিক নিয়ন্ত্রণ ছাড়াই পরিণমন শিশুর মধ্যে স্বাভাবিক নিয়মে সংঘটিত হয়।তাই পরিণমনকে স্বাভাবিক বিকাশের প্রক্রিয়া বলে বিবেচনা করা হয়।
খ.সর্বজনীন প্রক্রিয়াঃ-পরিণমন একটি
সর্বজনীন প্রক্রিয়া,মানুষ থেকে ইতরেতর
পর্যন্ত সব প্রাণীর মধ্যেই এই প্রক্রিয়াটি দেখা যায় ।
৫.মনোযোগের দুটি বস্তুগত নির্ধারকের নাম লেখ?
তীব্রতা,বিস্তৃতি,পুনরাবৃত্তি,গতিশীলতা, রং,স্পষ্টতা,স্থায়িত্ব।
৬.শিখনের পর্যায়গুলি কী কী?
৭.বুদ্ধাঙ্ক কী?
বুদ্ধির সূচক হল বুদ্ধ্যঙ্ক(Intelligent
Quotient or I.Q ) বিঁনে তাঁর অভীক্ষায় মানসিক বয়সের যে ধারণা প্রবর্তন
করেন ,তার উপর ভিত্তি করে টারম্যান প্রথম মানসিক বৃদ্ধি বা বুদ্ধির
সাংখ্যমান (Numerical Value)নির্ণয় করার জন্য বুদ্ধ্যঙ্কের ধারণাকে
যথাযথ ভাবে প্রয়োগ করেন।বুদ্ধ্যঙ্ক বলতে মানসিক বয়স এবং সাধারণ বয়সের অনুপাতকে বোঝায়।তবে সুবিধার জন্য
এই অনুপাতকে ১০০ দিয়ে গুণ করা হয়।
৮.আগ্রহ কাকে বলে?
ব্যুৎপত্তিগত অর্থ ঃ-আগ্রহ বা অনুরাগ এর ইংরাজি প্রতিশব্দ ‘Interest’ .ল্যাটিন ভাষায় Interest কথার অর্থ হল ‘it matters’ or ‘it concerns’ অর্থাৎ ব্যক্তির আগ্রহের বস্তু হল সেইগুলি যেগুলি তার স্বার্থের সঙ্গে জড়িত।
মনোবিদ Drever এর মতে আগ্রহ হল একপ্রকার গতিশীল মানসিক প্রক্রিয়া(An Interest is a disposition in its dynamic aspect )
ম্যাকডুগাল বলেছেন আগ্রহ হল সুপ্ত মনোযোগ এবং মনোযোগ হল কর্মে আগ্রহ(Interest is latent attention and attention is interest in action)
৯. ‘G’ উপাদানের দুটি বৈশিষ্ট লেখ?
ক. এটি সর্বজনিন এবং বংশগত ।
খ. এটি ব্যক্তির সব কাজেই প্রয়োজন হয় ।
গ. ব্যক্তির
মধ্যে এটি ধ্রুবক অবস্থায় থাকে।
১০.মনোযোগের একটা ব্যক্তিগত নির্ধারক ও বস্তুগত নির্ধারকের নাম লেখ?
ব্যক্তিগত নির্ধারকঃ-আগ্রহ,সেন্টিমেন্ট,প্রবৃত্তি,অভ্যস।
বস্তুগত নির্ধারকঃ-তীব্রতা,বিস্তৃতি,পুনরাবৃত্তি,গতিশীলতা, রং,স্পষ্টতা,স্থায়িত্ব।
১১.বিশেষ মানসিক ক্ষমতা কী? বিশেষ মানসিক ক্ষমতা হল ব্যক্তির অন্তর্নিহিত সেই সম্ভাবনা যা তার সাধারণ
মানসিক ক্ষমতার সহযোগী হিসাবে বিশেষধর্মী কর্মসম্পাদনে সহায়তা করে। স্পিয়ারম্যান তাঁর তত্ত্বে এই ক্ষমতাকে S-factor বলেছেন ।
১২.মনোযোগের সাথে আগ্রহের কোনো সম্পর্ক আছে কী?
শিখনের দুটি গুরুত্বপূর্ণ উপাদান মনোযোগ ও আগ্রহ পরস্পর সম্পর্কিত।আগ্রহকে বলা হয় মনোযোগের অভ্যন্তরীন নির্ধারক।
ম্যাকডুগাল বলেছেন “আগ্রহ হল সুপ্ত মনোযোগ এবং মনোযোগ হল সক্রিয় আগ্রহ”।
১৩.বুদ্ধির অভীক্ষা কী?
সাধারণভাবে বুদ্ধি পরিমাপ করার জন্য যে কৌশল ব্যবহার করা হয় সেগুলিকেই বলা
হয় বুদ্ধির অভীক্ষা।মনোবিজ্ঞানে বুদ্ধির পরিচায়ক প্রতিক্রিয়া উৎপাদনকারী
উদ্দীপকের সমবায়কেই বুদ্ধির অভীক্ষা বলা হয়
১৪.আগ্রহের বৈশিষ্ট লেখ?
ক.আগ্রহ ব্যক্তিত্বের একটি স্থায়ী মানসিক সংগঠন।
খ.আগ্রহ পরিমাপযোগ্য
গ.আগ্রহ পরিবর্তনশীল।
১৫.দলগত তত্ত্বের প্রবর্তক কে?
আমেরিককান
মনোবিদ থার্স্টোন (1954 “The Nature Of
Intelligence” গ্রন্থে )
১৬.বিশেষ মানসিক ক্ষমতার একটি উল্লেখযোগ্য বৈশিষ্ট হল-
ক. বিশেষ মানসিক ক্ষমতা সহজাত নয় শিখনের মধ্য দিয়ে অর্জিত
খ. নির্দিষ্ট কাজ সম্পন্ন করার জন্য নির্দিষ্ট বিশেষ মানসিক ক্ষমতার প্রয়োজন হয়।
গ. এই ক্ষমতা সংখ্যায় একটি নয় অনেক
১৭.আগ্রহ কাকে বলে?
ব্যুৎপত্তিগত অর্থ ঃ-আগ্রহ বা অনুরাগ এর ইংরাজি প্রতিশব্দ ‘Interest’ .ল্যাটিন ভাষায় Interest কথার অর্থ হল ‘it matters’ or ‘it concerns’ অর্থাৎ ব্যক্তির আগ্রহের বস্তু হল সেইগুলি যেগুলি তার স্বার্থের সঙ্গে জড়িত।
মনোবিদ Drever এর মতে আগ্রহ হল একপ্রকার গতিশীল মানসিক প্রক্রিয়া(An Interest is a disposition in its dynamic aspect )
ম্যাকডুগাল বলেছেন আগ্রহ হল সুপ্ত মনোযোগ এবং মনোযোগ হল কর্মে আগ্রহ(Interest is latent attention and attention is interest in action)
১৮.Electric Theory-এর প্রবক্তা কে?
ব্রিটিশ মনোবিদ চার্লস স্পিয়ারম্যান(১৯০৪ সালে)
১৯.ট্রেডার সমীকরণের সূত্রটি লেখ?
স্পিয়ারম্যান বিভিন্ন বৌদ্ধিক কাজে
পারস্পরিক সহগতি নির্ণয় করে দেখলেন যে তা একটি বিশেষ নিয়ম মেনে চলে।এই নিয়মকে তিনি
বিশেষ একটি সমীকরণ দ্বারা প্রকাশ করলেন ,যার নাম দিলেন টেট্রাড সমীকরণ । সমীকরণটি হল- rba*rqp-rqa*rqp=0
২০.থ্রাস্টোনের দলগত উপাদান গুলি কী কী?
সংখ্যা-N(Number), ভাষা-V(Verbal), স্থান প্রত্যক্ষণ-S (Spatial), শব্দ ভাণ্ডার-W(Word), যুক্তি-R(Reasoning), প্রত্যক্ষণের ক্ষমতা-P(Perceptual) স্মৃতি –M(Memory)
২১.গিলফোর্ডের বিষয় বস্তুগত মাত্রার উপাদান কটি ও কী কী?
৫ টি যথা 1..দর্শণধর্মী বিষয়বস্তু(Visual) 2. শ্রবণধর্মী বিষয়বস্তু(Auditory) 3.সাংকেতিক বিষয়বস্তু(Symbolic) 4.বিমূর্তভাষামূলক বিষয়বস্তু(Semantic) 5.আচরণমূলক বিষয়বস্তু(Behavioural).
২২.প্রত্যক্ষ পুণরুদ্রেক কাকে বলে? পূর্বে জানা বা শেখা বিষয়কে আমরা যখন তার অবর্তমানে পুনরুত্থাপন করে থাকি তখন তাকে বলা হয় প্রত্যক্ষ পুনরুদ্রেক বলে।
২৩. গিলফোর্ডের মতে ধীশক্তির ক্ষেত্রে বিষয় বস্তুগত মাত্রা গুলি কী কী?
৫ টি যথা
1..দর্শণধর্মী বিষয়বস্তু(Visual)
2. শ্রবণধর্মী বিষয়বস্তু(Auditory)
3.সাংকেতিক বিষয়বস্তু(Symbolic)
4.বিমূর্তভাষামূলক বিষয়বস্তু(Semantic)
5.আচরণমূলক বিষয়বস্তু(Behavioural).
২৪.বিশেষ মানসিক ক্ষমতা বলতে কী বোঝ?
বিশেষ মানসিক ক্ষমতা হল ব্যক্তির অন্তর্নিহিত সেই সম্ভাবনা যা তার সাধারণ মানসিক ক্ষমতার সহযোগী হিসাবে বিশেষধর্মী কর্মসম্পাদনে সহায়তা করে।স্পিয়ারম্যান তাঁর তত্ত্বে এই ক্ষমতাকে S-factor বলেছেন ।
২৫.I.Q এর সূত্র লেখ? বুদ্ধ্যঙ্ক ( I.Q ) = মানসিক বয়স (Mental Age) * 100 সাধারণ বয়স(Chronological Age)
২৬.3R কী?
কোনো পাঠ্য বিষয় মুখস্থ করার জন্য অধ্যাপক ফ্রান্সিস পি রবিনসন যে নিয়ম
উদ্ভাবন করেছেন তাকে ‘Survey –Q -3R’ বলা হয়।এর সম্পূর্ণ কথাটি হল
–Survey,Question,Read,Recite,Review অর্থাৎ কোন বিষয়কে সহজেই আয়ত্ত
করার জন্য পর্যবেক্ষণ ,প্রশ্নকরণ ,পঠনপাঠন,আবৃত্তি পাঠ ও পর্যালোচনার প্রয়োজন।
২৭.স্মৃতি কাকে বলে?
যে মানসিক প্রক্রিয়ার দ্বারা অধীত বিষয় বা অতীত অভিজ্ঞতার ক্রমানুযায়ী
পুনরুদ্রেক বা মনে করাকে স্মৃতি বলে।
২৮.মনে করা ও চেনা এর মধ্যে পার্থক্য কী?
মনে করা |
চেনা |
এটি একটি
জটিল মানসিক প্রক্রিয়া |
অপেক্ষাকৃত সহজ মানসিক প্রক্রিয়া |
মনে করার
ক্ষেত্রে কোনো বিষয় বা বস্তুকে স্মরণ করতে হয় |
এই ক্ষেত্রে
কোনো বস্তুকে চিনতে হয় |
ব্যক্তি
স্মরণ করে এবং চিনতে পারে |
এ ক্ষেত্রে ব্যক্তি স্মরণ করতে না পারলেও চিনতে
পারে |
২৯.পুণরুদ্রেকের ক্ষেত্রে সাদৃশ্যের সূত্রটি কী?
দুটি বিষয়ের মধ্যে সাদৃশ্য থাকলে দ্বিতীয় বিষয়টি সহজেই মনে পড়ে।যেমন মধু সংগ্রহের কথা উঠলে মৌমাছির প্রসঙ্গ চলে আসে।
৩০.মনোবিদ রসের মতে মনযোগ কী?
মনবিদ রসের মতে (1951) মনোযোগ হল একটি প্রতিক্রিয়া যা চিন্তার বিষয়কে সুস্পষ্ট ভাবে মনের দরজায় উপস্থিত করে(Attention is a process of getting object of thought clearly in the mind)
৩১.বুদ্ধি কী?
শিক্ষা মনস্তত্ত্বে সর্বাপেক্ষা অধিক আলোচিত মানসিক ক্ষমতাটি হল বুদ্ধি।বর্তমান মনোবিদগন বুদ্ধির সজ্ঞার বিষয়ে সহমত হতে পারেননি।আভিধানিক অর্থে বুদ্ধি হল-“The Capacity to acquire and apply knowledge) অর্থাৎ জ্ঞান অর্জন ও প্রয়োগ করার ক্ষমতা হল বুদ্ধি।
বুদ্ধি হল জন্মগত,সর্বজনীন মৌলিক ক্ষমতা যা ব্যক্তিকে পরিবর্তনশীল পরিবেশের উপযোগী করে গড়ে তোলে এবং এর উপর ব্যক্তির সাফল্য নির্ভর করে।
বিভিন্ন
মনোবিদের সজ্ঞাগুলি বিশ্লেষণ করে মনোবিজ্ঞানী Vernon এবং Freeman বুদ্ধির সজ্ঞাগুলিকে
চারটি ভাগে ভাগ করেছেন।যথা-১.জৈবিক ২.মনস্তত্ত্বিক ৩.শিক্ষামূলক
৪.পরীক্ষা নির্ভর।
৩২.স্পিয়ারম্যানের দ্বি উপাদান তত্ত্ব এর g-উপাদান বলতে কী বোঝ?
যে মানসিক
ক্ষমতা সর্বজনীন, সহজাত ও জন্মগত
এবং সব কাজেই প্রয়োজন হয় তাকে সাধারণ মানসিক ক্ষমতা বলে। স্পিয়ারম্যান তাঁর তত্ত্বে এই ক্ষমতাকে
G-উপাদান (G-factor ) বলেছেন।
৩৩.টেট্রাড সমীকরণের ‘r’ বলতে কি বোঝান হয়েছে?
স্পিয়ারম্যান সহগতির পরিমানকে বোঝানোর জন্য একটি সাংখ্যমান ব্যবহার করেন ,যা সহগতির সহগাঙ্ক(Co-efficient of correlation) নামে পরিচিত যা ইংরেজিতে ‘r’ এর মাধ্যমে প্রকাশিত হয়।
৩৪.মনোযোগের সাথে আগ্রহের কোনো সম্পর্ক আছে কী?
শিখনের দুটি গুরুত্বপূর্ণ উপাদান মনোযোগ ও আগ্রহ পরস্পর সম্পর্কিত।আগ্রহকে বলা হয় মনোযোগের অভ্যন্তরীন নির্ধারক। ম্যাকডুগাল বলেছেন “আগ্রহ হল সুপ্ত মনোযোগ এবং মনোযোগ হল সক্রিয় আগ্রহ”।
৩৫.শিখন বলতে কী বোঝ?
শিখন একটি মানসিক প্রক্রিয়া যা পূর্ব অভিজ্ঞতার ভিত্তিতে পরিবর্তনশীল পরিবেশের সঙ্গে দৈহিক ও মানসিক সঙ্গতি বিধানে সাহায্য করে অতীত অভিজ্ঞতার ভিত্তিতে প্রশিক্ষণের মাধ্যমে আচরণধারার পরিবর্তনকে শিখন বলে।
মনোবিদ বার্নাড এর মতে –শিখন হল আচরণের পরিবর্তন
ক্রো অ্যাণ্ড ক্রো এর
মতে-শিখন হল অভ্যাস ,মনোভাব গঠন ও জ্ঞান অর্জনের প্রক্রিয়া
৩৬.মনোযোগের একটি বৈশিষ্ট উল্লেখ করো?
ক.মনোযোগ হল উদ্দীপক নির্ভর
খ.ব্যক্তির মনোযোগ প্রতিনিয়ত এক বস্তু থেকে অন্য বস্তুতে
স্থানান্তরিত হয় অর্থাৎ মনোযোগ পরিবর্তনশীল।
৩৭.থার্স্টোনের বহুউপাদান তত্বে ‘S’বলতে কী বোঝানো হয়?
S দ্বারা স্থান প্রত্যক্ষণের ক্ষমতাকে বোঝায়(Spatial
ability)
৩৮.মনোবিদ ডি ও হেব এর মতে দুই প্রকার বুদ্ধি কী?
A বুদ্ধি হল জন্মগত বুদ্ধি B বুদ্ধি হল বিকাশশীল বা প্রকাশমান বুদ্ধি।
৩৯.স্পিয়ারম্যনের ‘G’ এর সঙ্গে তুলনীয় ক্যাটেলের কোন ধরনের বুদ্ধি?
তরল বুদ্ধি(Fluid Intelligence)
MCQ শিখন মনোবিদ্যা/ শিখন ও শিখন কৌশল
0 মন্তব্যসমূহ